মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:২৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উড়লো ফিলিস্তিনি পতাকা! বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের বিষয়টি আদালতেই সুরাহার চেষ্টা করব, হাইকোর্টের নির্দেশনা নিয়ে শিক্ষামন্ত্রী গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মঙ্গলবারও ঢাকাসহ ২৭ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
স্বাভাবিক হচ্ছে কাশ্মীর…..!

স্বাভাবিক হচ্ছে কাশ্মীর…..!

স¦দেশ ডেস্ক: অবশেষে জম্মু কাশ্মীরে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা তুলে প্রশাসন। সোমবার রাজ্যপাল সত্যপাল মালিক প্রশাসনিক স্তরে একটি জরুরি বৈঠক করে উপত্যকার নিরাপত্তা খতিয়ে দেখেন। বৈঠকে উপস্থিত ছিলেন কাশ্মীরের চিফ সেক্রেটারি এবং বিভিন্ন দপ্তরের উপদেষ্টারা। তারপরই ২ মাস আগে জারি হওয়া নিষেধাজ্ঞা তুলে নেন রাজ্যপাল। জম্মু কাশ্মীর প্রশাসনের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, আগামী ১০ অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবার থেকেই চাইলে কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা।
আগস্টের গোড়া থেকেই পর্যটন কার্যত থমকে উপত্যকায়। জুলাইয়ের শেষের দিক থেকেই কাশ্মীরে প্রচুর সেনা মোতায়েন শুরু করে ভারত সরকার। ধীরে ধীরে উপত্যকা জুড়ে কারফিউয়ের পরিস্থিতি তৈরি হয়। অমরনাথ যাত্রীদের মাঝপথ থেকেই ফিরিয়ে দেওয়া হয়। আগস্টের গোঙার দিকে, কাশ্মীরে থাকা সব পর্যটককে দ্রুত রাজ্য ছাঙার নির্দেশ দেয় প্রশাসন। ৫ আগস্ট সবাইকে চমকে দিয়ে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে দেন রাষ্ট্রপতি। জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেওয়া হয়। একটা অংশ জম্মু ও কাশ্মীর এবং অপর অংশ লাদাখ। কেন্দ্রের সেই সিদ্ধান্তের পর থেকেই একপ্রকার কারফিউয়ের পরিস্থিতি কাশ্মীরে। বাইরে থেকে কারও যাওয়া তো দূরের কথা, কাশ্মীরের অন্দরেই যাতায়াতে বিধিনিষেধ ছিল। উপত্যকায় রীতিমতো বনধের পরিস্থিতি ছিল। যার জেরে পর্যটন ছিল পুরোপুরি বন্ধ।
এমনিতে কাশ্মীরবাসীর রুজিরুটি অনেকটাই নির্ভর করে পর্যটনের উপর। শুধু বছরের প্রথম ৬ মাসেই প্রায় ৫ লক্ষ পর্যটক যান উপত্যকায়। অমরনাথ যাত্রার সময় গতবছরও সাড়ে ৩ লক্ষ তীর্থযাত্রী গিয়েছিলেন কাশ্মীরে। উপত্যকাবাসী পর্যটন শিল্প থেকেই জীবিকা নির্বাহ করেন। পর্যটন বন্ধ হয়ে যাওয়াই তাঁরা বেশ অসন্তুষ্ট ছিলেন। কিন্তু, এবার তা স্বাভাবিক হওয়ার ইঙ্গিত দিলেন রাজ্যপাল সত্যপাল মালিক।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877